Halloween Costume ideas 2015

বাংলাদেশে ইন্টারনেট সংযোগে ব্যাঘাত

সাবমেরিন কেবলস্ মেরামতের কারণে বাংলাদেশে শনিবার ভোররাতে দেড় ঘণ্টার বেশি সময় ইন্টারনেট সংযোগে বিঘ্ন ঘটেছে। রাত ২টা ৪০ মিনিট থেকে ভোর ৪টা ২০ মিনিট পর্যন্ত ইন্টারনেট সংযোগে এই ব্যাঘাত ঘটে বলে জানাচ্ছেন সংশ্লিষ্টরা।
বাংলাদেশের কক্সবাজারে সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন।

বাংলাদেশের কক্সবাজারে সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশন। ফাইল ছবি।

বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় সিঙ্গাপুরের কাছে সাবমেরিন কেবলস্ সংযোগে এক সংস্কার কাজ শুরু হওয়ায় এ বিঘ্ন ঘটে যা পরে ঠিক হয়ে যায়। এই সংস্কার কাজ আরও চারদিন চলবে বলে জানাচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তবে সংযোগে ব্যাঘাত ঘটতে পারে এখবর আগেই জানিয়ে দেয়া হয়েছিল। বর্তমানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যখন তৃণমূল পর্যায় পর্যন্ত তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দেয়ার কথা বলা হচ্ছে তখন দেড়-দুঘন্টা সময় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকার বিষয়টিকে কিভাবে নিচ্ছেন ব্যবহারকারীরা? বাংলাদেশের একটি অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টুয়েন্টি-ফোর ডটকমের তথ্য প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা মনোজ রায় বলছেন, তারা ঐ সময়টাতে কোন কাজই করতে পারেননি। তিনি বলেন, বাংলাদেশের প্রয়োজন অন্তত আরও একটি সাবমেরিন কেবলের সাথে যুক্ত হওয়া যা ভবিষ্যতে যে কোন সংকটের সময়ে সহায়তা করবে।

অবশ্য পুরো বাংলাদেশ ইন্টারনেট সংযোগের আওতার বাইরে চলে গেলেও যাদের বিকল্প ব্যবস্থা হিসেবে ভি-স্যাট রয়েছে তারা তাদের কাজ চালিয়ে নিতে পেরেছেন এবং তাদের বড় কোনও বিপত্তি ঘটেনি বলে জানাচ্ছেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপি-গুলোর একটি সংগঠনের প্রেসিডেন্ট আখতারুজ্জামান মঞ্জু।

তিনি জানান, পূর্ব প্রস্তুতি থাকার কারণে তেমন বড় কোন সমস্যা হয়নি। তাছাড়া, রমজান মাস হওয়ায় এবং ইউরোপে শনিবার কাজকর্ম বন্ধ থাকায় তেমন কোন ব্যবসায়িক ঝামেলাও হয়নি।

মি. মঞ্জু আরও জানান, বাংলাদেশে বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৬০ লাখ। এদের একটি বড় অংশ মাঝরাতে ইন্টারনেট ব্যবহার করেন। এছাড়া রোজার সময় হওয়ায় তেমন বেশি ব্যবহারকারী ছিলনা।

এদিকে, মেরামতের সময়টায় ইন্টারনেট যোগাযোগ বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকলেও বাংলাদেশ বিশ্ব থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে এমন ধারণা করার কারণ নেই বলে জানালেন বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড বা বিএসসিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন। ভবিষ্যতে এ ধরনের বিপত্তি এড়াতে কি ধরনের উদ্যোগ রয়েছে জানাতে চাইলে মিস্টার হোসেন বলেন ভারত ও চীনের সাথে সংযুক্ত আরেকটি সাবমেরিন কেবলের সাথে যুক্ত হবার চেষ্টা করছেন তারা যা কিছুটা সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। এখন এর নিবন্ধনের কাজ চলছে বলে জানান তিনি।

গত বছর একই সাবমেরিন কেবলের সংস্কার কাজ চালানোর সময় বাংলাদেশ ১০ ঘণ্টারও বেশি সময় ইন্টারনেট যোগাযোগ থেকে বিচ্ছিন্ন থাকে।

8:06 AM

Post a Comment

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget