Halloween Costume ideas 2015

তিন পার্বত্য জেলায় ছাত্র বিক্ষোভ

রাঙামাটি পার্বত্য জেলায় ছাত্র বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

রাঙামাটি পার্বত্য জেলায় ছাত্র বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ‘বাঙালীরাই এদেশের আদিবাসী‘ বলে সম্প্রতি যে মন্তব্য করেছেন তার প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে রবিবার বিক্ষোভ হয়েছে৻ ন‘টি ক্ষুদ্র পাহাড়ি জাতিসত্বার ছাত্রসংগঠন এই কর্মসূচিতে অংশ নেয়৻

খাগড়াছড়িতে বিক্ষোভকারীদের মিছিলে পুলিশ বাধা দিলে তা সংঘর্ষে রূপ নেয়৻ এতে চার পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছে বলে বলা হচ্ছে৻ পররাষ্ট্রমন্ত্রী দীপু মণি গত মাসে ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে আদিবাসী হিসেবে অভিহিত না করার জন্যে আহবান জানিয়েছিলেন৻ বিক্ষোভকারীরা বলছেন, তাদের জাতিসত্বার অধিকার সরকারকে নিশ্চিত করতে হবে৻

পুলিশের বাধার মুখে চট্টগ্রামের একটি মিছিলও পণ্ড হওয়ার খবর পাওয়া গেছে। শিক্ষার্থীদের আজকের এই বিক্ষোভটি মূলত একযোগে চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে অনুষ্ঠিত হয়।

পুলিশ জানায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য জেলা খাগড়াছড়িতে সকালে একটি মিছিল বের করে ৯টি ক্ষুদ্র জাতিসত্তার ছাত্র সংগঠনের জোট আদিবাসী ছাত্র ঐক্যজোট। খাগড়াছড়ির পুলিশ সুপার আবু কালাম সিদ্দিক বিবিসিকে বলেন, ওই মিছিলটির কোনও অনুমতি না থাকায় তারা বাধা দিলে ছাত্ররা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়তে শুরু করে বলে জানান।

মিছিলের আয়োজক সংগঠনগুলোর একটি ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম, এর সাধারণ সম্পাদক খগেন ত্রিপুরা অবশ্য বিবিসিকে বলছেন যে সংঘর্ষে তাদের বেশ কিছু ছাত্র-ছাত্রী আহত হয়েছে। তিনি এও বলছেন যে পুলিশই প্রথম তাদের উপর হামলা চালালে সংঘর্ষ বাধে। তবে, পুলিশ তা অস্বীকার করেছে।

মূলত ত্রিপুরা, মারমা, তঞ্চঙ্গ্যা, ম্রো, খ্যাং, চাক, বম, খুমি ও অহমীয়া -- এই নয়টি ক্ষুদ্র জাতিসত্তার শিক্ষার্থীদের সংগঠনগুলো খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে রবিবার একযোগে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেছিলো। চট্টগ্রামে পুলিশের বাধায় মিছিল পণ্ড হওয়ার খবর পাওয়া গেলেও বাকি জায়গাগুলোতে সুষ্ঠুভাবেই পালিত হয়েছে কর্মসূচী।

মারমা স্টুডেন্টস কাউন্সিল রাঙামাটি শাখার সভাপতি উনুসিং মারমার জানান, আদিবাসী ছাত্র ঐক্যজোট এর দাবিগুলোর মধ্যে রয়েছে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সংবিধানে জাতীয়তাবাদ বিষয়ক অনুচ্ছেদ সংশোধন এবং শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের মতো বিষয়গুলো।

8:06 AM

Post a Comment

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget